এলএনজি সরবরাহে মালয়েশিয়ার সঙ্গে এমওইউ সই

নিজস্ব প্রতিবেদক :
তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৩ জুলাই) ভার্চুয়ালি এই চুক্তি সই হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়।

মালয়েশীয় সরকারের পক্ষে দেশটির প্রধানমন্ত্রীর দপ্তরের অর্থনীতি বিভাগের মন্ত্রী মোস্তফা মোহাম্মদ এবং বাংলাদেশ সরকারের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সমঝোতা স্মারকে সই করেন।
বিদ্যুৎ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের তেল, গ্যাস ও খনিজ করপোরেশন (পেট্রোবাংলা) এবং মালয়েশিয়ার পেট্রোনাস এলএনজি লিমিটেড ও গ্লোবাল এলএনজি এসডিএন সম্মিলিতভাবে এলএনজি সরবরাহের বাণিজ্যিক শর্তাদি চূড়ান্ত করে পরবর্তী কার্যক্রম সম্পাদন করবে।

“নন-বাইন্ডিং এই সমঝোতা স্মারকের মেয়াদ প্রাথমিকভাবে দুই বছর হবে। উভয় পক্ষের সম্মতিতে মেয়াদ বাড়ানো যেতে পারে।”

অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান অনুসারে ২০৪১ সালে বিদ্যুৎ উৎপাদনেই প্রতিদিন গ্যাসের প্রয়োজন হবে ৩১৫০ মিলিয়ন ঘনফুট। কিন্তু প্রাকৃতিক গ্যাসের মজুদ কমে যাচ্ছে।
“অনুসন্ধান কার্যক্রম বৃদ্ধি করার সাথে সাথে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানিকেও গুরুত্ব দিতে হচ্ছে।”

বর্তমানে দুটি এফএসআরইউ এবং একটি স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ প্রক্রিয়াধীন থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, “সমৃদ্ধ বাংলাদেশ গড়ার নেপথ্যের কারিগর বিদ্যুৎ ও জ্বালানি। তাই সরকার জ্বালানি নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়েছে।”

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার গোলাম সারওয়ার এবং বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাই কমিশনার হাজনাহ মো. হাশিম অনুষ্ঠানে বক্তব্য দেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.